নতুন আরও ১৭টি মামলা ড. ইউনূসের বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, ০৭/০২/২০২০

কর্মীদের বকেয়া পরিশোধ না করায় ক্ষুদ্রঋণের প্রবক্তা ও বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দেওয়ানি মামলা দায়েরের সেঞ্চুরি করেছেন তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের প্রাক্তন ও বর্তমান কর্মীরা। আর এ পর্যন্ত তার বিরুদ্ধে মোট ১০৭টি মামলা দায়ের করা হয়েছে।

গত রোববার (২ ফেব্রুয়ারি) ঢাকার তৃতীয় শ্রম আদালতে ১৭টি মামলা করেন তার প্রতিষ্ঠানের বর্তমান কর্মীরা। এর মধ্যে সাবেক কর্মীদের মামলা ১৪টি ও বর্তমানে কর্মরত কর্মীরা করেছেন ৯৩টি। মামলার অভিযোগে বলা হয়েছে, বাংলাদেশের মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনে ৩৪.২০ শতাংশ শেয়ার রয়েছে গ্রামীণ টেলিকমের। গ্রামীণ টেলিকমের মুনাফা কর্মীদের মধ্যে সমানভাবে বণ্টন করে দেওয়ার বিধান থাকা সত্ত্বেও তা দেওয়া হয়নি। ২০০৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত গ্রামীণ টেলিকম মোট ৪০৭৪ কোটি ৭৭ লাখ টাকা মুনাফা করেছে। এর ৫ শতাংশ অর্থাৎ ২০৪ কোটি টাকারও বেশি কর্মীদের পাওয়ার কথা। কিন্তু তা থেকে কর্মীদের বঞ্চিত করা হয়েছে। এই মুনাফার টাকা সমহারে আদায়ের জন্য কর্মীরা মামলা করেছেন।

মামলায় ড. ইউনূসকে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান হিসেবে দেখানো হয়েছে। এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসানকে বিবাদী করা হয়েছে। গত রবিবার দায়ের করা ১৭ মামলার বাদী হলেন- কাজী ফিরোজা সনি, মনিরুজ্জামান টনি, রবিউল ইসলাম, আবু নাঈম বায়েজিদ, বিল্লাল হোসেন, সাদমান সাকিব, জুনায়েদ হোসেন, মোফাসল হক তুহিন, মাহামুদুল হাসান সুজন, মোস্তাফিজুর রহমান মিলন, সাদিকুর রহমান, আমিনুল হক চৌধুরী, সাবিনা ইয়াসমিন, বাছির উদ্দিন, রেজাউল করিম, হাফিজুর রহমান ও শরীফুল ইসলাম।

সারাদিন/৭ফেব্রুয়ারি/টিআর