উত্তরে বজলুর-কাদের, দক্ষিণে হাসনাত-হিরু’র সম্ভাবনা

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ, ৩০/১১/২০১৯

চলছে আওয়ামী লীগের মূল চালিকাশক্তি মহানগর আওয়ামী লীগের সম্মেলন। পরিবর্তন আসছে গুরুত্বপূর্ণ পদে। শোনা যাচ্ছে, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি পদে বজলুর রহমান ও সাধারণ সম্পাদক কাদের খান এবং দক্ষিণের সভাপতি পদে আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক পদে নজিবুল্লাহ হিরু বেশ এগিয়ে রয়েছে।

তবে উত্তরে সাধারণ সম্পাদক পদে এসএম মান্নান কচি’র নামও জোড়ালোভাবে শোনা যাচ্ছে। এছাড়াও দক্ষিণে সভাপতি পদে আবু আহম্মেদ মান্নাফী নামও বলছেন কেউ কেউ।

সকালে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সম্মেলন উদ্বোধন ঘোষণা করলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩০ নভেম্বর) প্রথম পর্বের আনুষ্ঠানিকতা শেষে বিকেল ৩টায় রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নেতৃত্ব নির্বাচনের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। সেখানেই নগরীর দুই শাখার নবনির্বাচিত নেতাদের নাম জানা যাবে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, সহযোগী সংগঠনের মতো ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি গঠনের বিষয়টিও দলীয় সভাপতি শেখ হাসিনা গুরুত্বের সঙ্গে দেখছেন। অতীতে দলের জন্য নিবেদিত ভূমিকা পালনকারী, স্বচ্ছ ভাবমূর্তির অধিকারী ও দুর্নীতিমুক্তদেরই মহানগরের নেতৃত্বে আনা হবে বলে জানিয়েছেন তারা।

এছাড়াও দক্ষিণের সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছেন মহানগর দক্ষিণের সহ-সভাপতি হুমায়ুন কবির ও আকতার হোসেন।

এদিকে উত্তরে সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় আছেন যুগ্ম সাধারণ সম্পাদক হাসান হাবিব। তবে আওয়ামী লীগের

নীতিনির্ধারকেরা বলছেন, সভাপতি হিসেবে বজলুর রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে কাদের খান এগিয়ে আছেন। ওই নেতা আরও বলেন, দক্ষিণে সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক হিসেবে নজিবুল্লাহ হিরু এগিয়ে আছেন।