খাওয়ার সময় যে নিয়ম মানলেই কমবে মেদ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, ০৬/০২/২০২০

নিজেকে স্মাট রাখতে মেদ কমাতে কোন চেষ্টাই বাদ রাখেনা স্থুলকায়রা। জিমে যাওয়া থেকে শুরু করে খাবার কমিয়ে দেয়া আরও অনেক কিছুই করে থাকেন তারা। কিন্তু এত কিছুর পরও মেদ কমাতে পারেননা অনেকেই। তবে ঘরোয়া ভাবে কিছু নিয়ম মেনে চললেই যেতে পারেন একদম স্লিম। সূত্র: আনন্দবাজার

চলুন জেনে নেয়া যাক স্লিম হতে কি কি অভ্যাস গড়তে হবে-

১) কাঁটা চামচ ও চামচ দুইটি দিয়েই খাওয়া যায় এমন খাবারের জন্য কাঁটা চামচ ব্যবহার করুন। গঠনগত কারণে চামচের তুলনায় কাঁটা চামচে খাবার কম পরিমাণে ওঠে। বিভিন্ন গবেষণায় প্রমাণ হয়েছে, কাঁটা চামচে খেলে কম পরিমাণে খাবার খাওয়া হয়।

২) খাওয়ার আগে অনেকটা জল খান। তাতে খেতে বসে অনেকটা খাবার খেয়ে ফেলার সুযোগ মিলবে না।

৩) রেঁস্তোরায় অর্ডার করার সময় বা বাড়িতেও খাবাব বাড়ার সময় অল্প করেই নিন প্রথমে। তা শেষ হওয়ার পরেও খিদে থাকলে তবেই খান।

৪) খাবারের প্লেটের আয়তন ছোট করুন। কম খাবার ধরে এমন প্লেটে খাবার খেলে স্বাভাবিক ভাবেই কম পরিমাণ খাবার খেতে পারবেন।

৫) খাবারের শেষ পাতে ডেজার্ট খাওয়ার ইচ্ছেয় রাশ টানুন। সপ্তাহে এক দিনের জন্য বজায় রাখুন সেই শখ। এতে ডেজার্ট শরীরের যা যা ক্ষতি করে তা থেকেও শরীর বাঁচবে আবার মিষ্টি থেকে হওয়া ফ্যাটও আটকেনো যাবে।

৬) অনেক ক্ষণ খিদে চেপে রাখলেই খাওয়ার সময় বেশি খেয়ে ফেলার সুযোগ থাকে। তাই তিন-চার ঘণ্টা অন্তর অল্প অল্প করে খেয়ে পেট ভরিয়ে রাখুন।

৭) রাতে আর স্ন্যাক্স নয়। ঘুমনোর তিন ঘণ্টা আগেই খাওয়া সেরে ফেলুন। এতে শরীর হজম করার সুযোগ পাবে।

৮) খাবার কম খেতে হবে। তবে কখনও ভুলেও কোনও মিল বাদ দেবেন না। বরং মিল বাদ দিলে খালি পেটে থাকায় ওজন বাড়ে হু হু করে। কাজেই, খেতে হবে এবং তা পরিমিত হারে।

সারাদিন/৬ফেব্রুয়ারি/টিআর/এএইচ