আজ থেকে শুরু এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, ০৩/০২/২০২০

সারাদেশে আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথমদিন অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র পরীক্ষা।

সকাল ১০টায় শুরু হবে পরীক্ষা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়েছে। দেশের তিন হাজার ৫১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী।

রাজধানীর ফার্মগেটে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যলয় কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৩ ফেব্রুয়ারি) শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে। ৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে।

১ ফেব্রুয়ারি পরীক্ষা শুরুর কথা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশনের ভোটের তারিখ পিছিয়ে যাওয়ায় ৩ ফেব্রুয়ারি পরীক্ষা পুননির্ধারণ করা হয়।

চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। ১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য তা পেছানো হয়। পরীক্ষা পরিচালনার জন্য প্রস্তুত বোর্ডগুলো।

সারাদিন/৩ ফেব্রুয়ারি