পুঁজিবাজারে সামান্য বেড়েছে সূচক

অর্থনৈতিক প্রতিবেদকঅর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, ০২/০২/২০২০

শেষ কার্যদিবসে অবনতির পর রোববার (০২ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের সঙ্গে সামান্য সূচক বেড়েছে পুঁজিবাজারে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে ৬৫ পয়েন্ট।

ডিএসই সূত্র জানায়, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ পয়েন্টে। শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে দাঁড়ায় ১০২৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫২৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন ছিল ৪৩৯ কোটি টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৫ কোটি টাকা।

আজকে ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৭টির এবং ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা যায়, বাজারটির সার্বিক সূচক সিএএসপিআই আজকে ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫১ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

আজকে সিএসইতে ২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকা। সে হিসেবে আজকে সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি টাকা।

সারাদিন/২ ফেব্রুয়ারি/এএইচ/টিআর