বিপুল ভোটে বিজয়ী নৌকা: দক্ষিণের নতুন মেয়র তাপস, উত্তরে আবার আতিক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪০ পূর্বাহ্ণ, ০২/০২/২০২০

ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ইশরাক হোসেনের চেয়ে তিনি প্রায় পৌনে ২ লাখ ভোট বেশি পেয়েছেন।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী অতিকুল ইসলাম। তিনি মোট ১ হাজার ৩১৮টি কেন্দ্রের সবকটির ঘোষিত ফলাফল অনুযায়ী তিনি পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

শনিবার সারাদিন ভোট গ্রহণ শেষে রাতে প্রথমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফল প্রকাশ করা হয়। এরপর রাত প্রায় পৌনে ৩ টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশন।

দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে ভোটের হার যথাক্রমে ২৯ শতাংশ ও ২৫ দশমিক ৩০ শতাংশ।

এদিকে ব্যাপক কারচুপির অভিযোগ এনে ভোটের ফলাফল প্রত্যাখ্যান করেছে বিএনপি। পাশাপাশি আজ রোববার সকাল ছয়টা থেকে সন্ধ্যা পর্যন্ত হরতালের ডাক দিয়েছে দলটি। শনিবার রাতে দলের নয়া পল্টনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির ডাকা হরতালকে সমর্থন দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে বিএনপি’র ডাকা হরতালকে প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।

বিএনপির অভিযোগ, নির্বাচনের নামে তামাশা হয়েছে জাতির সঙ্গে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

তবে প্রত্যাশা থাকলেও দুই সিটিতে ভোটারদের উপস্থিতি কম ছিলো। সকালে শীত থাকায় ধারণা করা হয়েছিল দুপুরের দিকে ভোটার উপস্থিতি বাড়বে। কিন্তু দুপুর গড়িয়ে বিকালেও ভোট উপস্থিতি কাঙিক্ষত মাত্রায় লক্ষ্য করা যায়নি।

সারাদিন/২ ফেব্রুয়ারি/