মানিকগঞ্জে অনুষ্ঠিত শতবছরের ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতা

মানিকগঞ্জ প্রতিনিধিমানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, ০১/০২/২০২০

মানিকগঞ্জে অনুষ্ঠিত শতবছরের ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতা। বৃহস্পতিবার  ( ৩০ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জ সদর উপজেলার নবগ্রাম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে আকর্ষণীয় এই প্রতিযোগিতার আয়োজন করে নবগ্রাম দ্বিগবিজয়ী ক্লাব। মানিকগঞ্জ জেলাসহ আশেপাশের এলাকা থেকে নানা আকারের, নানা রঙের শতাধিক গরু নিয়ে আসেন সৌখিন প্রতিযোগিতারা। এটা দেখতে ভীড় করে হাজারো নারী পুরুষ।প্রতিযোগিতা উপলক্ষে সেখানে বসেছিল দিনব্যাপী গ্রামীণ মেলা। এযেন হিন্দু, মুসলিম সববয়সী নারী-পুরুষের মিলনমেলা।

নবগ্রাম দ্বিগবিজয়ী ক্লাবের সভাপতি গাজী হাসান আল মেহেদী সুহাস বলেন, স্বরস্বতী পূজা উপলক্ষ্যে গত ১শ বছর ধরে এই প্রতিযেগিতার আয়োজন করে আসছে গ্রামবাসী। ১৯৬০ সালে দ্বিগবিজয়ী ক্লাবটি প্রতিষ্ঠার পর থেকে ক্লাবটির উদ্যোগেই অনুষ্ঠিত হচ্ছে আকর্ষণীয় এই গরু দৌড় প্রতিযোগিতা।শতবছরের ঐতিহ্যবাহী এই গরু দৌড় প্রতিযোগিতা অব্যাহত রাখতে সচেষ্ট আয়োজক সংগঠনের সদস্যসহ গ্রামবাসী।

ক্লাবের কর্মকর্তা রাসেল দেওয়ান, সুজন গায়েনসহ একশত কর্মী এই আয়োজনকে সফল করতে গত একমাস ধরে কাজ করছে বলে জানালেন তিনি।

নবগ্রাম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার পারভেজ বলেন, তার বাপ-দাদার আমল থেকেই এই প্রতিযোগিতা হচ্ছে। ঢাকার দোহার, নবাবগঞ্জ, টাঙ্গাইলের নাগরপুরসহ মানিকগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে প্রতিযোগি এবং দর্শণার্থীরা এটা দেখতে আসে।

গরু দৌড় প্রতিযোগিতার পাশাপাশি ঘোড়া-দৌড়, নারীদের জন্য পিলো পাসিং এবং রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন বাড়িয়ে দেয় নতুন মাত্র।বিশিষ্ট সংগীত শিল্পী জুয়েল মাহমুদসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করে।

গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী গরু দৌড় প্রতিযোগিতার আয়োজন জনম জনম ধরে অব্যাহত থাকুক-এমনটিই প্রত্যাশা সবার।

সারাদিন/১ ফেব্রুয়ারি